বাধার মধ্যে দিয়ে পেরিয়েই জীবনে সফলতা আসে(Obstacle is the Way):-

 এটা জানা দরকার যে বাধার মধ্যে দিয়ে পেরিয়েই জীবনে সফলতা আসে:

যে জিনিস ক্ষতি করে সেই জিনিসটাই দিশা দেখায়। অর্থাৎ আপনার চলার পথে যে বাধা, সেই বাধা দিয়ে বেরোলেই সমাধানের পথ বের হয়। ডেমোস্তানিস একজন এথেন্সে এর বিখ্যাত বক্তা ছিলেন যিনি শুরু জীবনে আটকে আটকে কথা বলতেন, কিন্তু পরবর্তী জীবনে সফল বক্তা হন।

নাসা যে শিক্ষা মহাকাশচারীদের শেখান সেটাও এই যে.. কঠিন পরিস্থিতি তে ঘাবড়ে যাওয়া উচিত নয়,শান্ত অবিচলিত থেকে সমস্যার সমাধান বের করতে হবে।

এটাই হচ্ছে ঘটনা, জীবনের পথে আসা বাধাকে কিভাবে নিজের সুবিধায় পরিণত করবেন.. সেটাই আজ আমরা জানবো:-

আমেরিকার বিখ্যাত বক্সার রুবিন কার্টার এর উপর যখন তিন জন কে হত্যা করার আরোপ আসে এবং তাকে জেলে যেতে হয় তখন তিনি ঘাবড়ে যান নি।  তিনি জেলে গিয়েও হার মানেন নি। নিজেকে মানসিক ভাবে সুষ্ঠ থেকে তিনি জেল থেকে মুক্ত হওয়ার জন্যে জেলের ভেতরেই তিনি আইন শাস্ত্র অধ্যান করেন। এবং 20 বছর পর নিজেকে নির্দোষ প্রমান করে জেল থেকে মুক্ত হন। এর পর তিনি শান্তির জীবন শুরু করেন। যারা তাঁকে মিথ্যা সাজিয়ে জেলে পাঠিয়েছিলেন তাদের ও তিনি বদলা না নিয়ে পরিবর্তে নিজের সুস্থ জীবন যাপনশুরু করেন।

লোক আপনার সবকিছু কেড়ে নিতে পারে কিন্তু আপনার চিন্তাধারা ,বিশ্বাস, অথবা  কিভাবে পরিস্থিতির সাথে প্রতিক্রিয়া নেবেন সেসব আপনার নিজস্ব, তা কেও কেড়ে নিতে পারবে না।

নেলসন ম্যান্ডেলার কথাই বলি,তিনি ২৭ বছর জেলে ছিলেন কিন্তু মনের শক্তি হারান নি। ওই ২৭ বছর জেলে বিভিন্ন গঠনমূলক বই পড়েন এবং নিজেকে তৈরি করেন। পরে জেল থেকে বেরিয়ে তিনি ইলেকশন এ অংশ গ্রহণ করেন এবং1994 সালে  সাউথআফ্রিকা র প্রেসিডেন্ট হন। বাস্তব পরিস্থিতি যাই হোক না কেন মানুষ ক্ষমতা শুন্য হয় না। কিছু না কিছু তার মধ্যে শক্তি বজায় থাকে। মানসিক শক্তি কে কাজে লাগিয়ে আপনার যে সমস্যা তার সমাধান বের করে আপনি সমস্যা থেকে বেরিয়ে আস্তে পারেন। পরিস্থিতি যতই খারাপ হোক  না কেন, সেই যে বাধা টাকেই সুযোগ এ রূপান্তরিত করুন।

নাসা যখন মহাকাশচারী পাঠায় তার পূর্বে মহাকাশচারী কে যে গুরুত্বপূর্ণ ট্রেনিং দেওয়া হয় তা হলো.. যে কোনো পরিস্থিতি হোক না কেন তাঁরা যেন ঘাবড়ান না ।  আপনি ঘাবড়ে গেলে বেশি ভুল হওয়ার সম্ভাবনা থাকে। ঘাবড়ে গেলে অনেকে নিয়ন্ত্রণ হারিয়ে যান এবং সেই কঠিন পরিস্থিতি থেকে মুক্ত হওয়ার  যে  পদ্ধতি তা অনুসরণ করতে পারেন না। তাই ঘাবড়ে না গিয়ে শান্ত ভাবে  সমস্যার সমাধানের কথা ভাবার দরকার।

জন গ্লেন যিনি প্রথম মার্কিন মহাকাশচারী তিনি নিজের রক্ত চাপ 110  রেখে মহাকাশ থেকে ঘুরে আসতে পেরেছিলেন। কারণ তিনি ঘাবড়ে যান নি, বা মানসিক চাপ নেন নি। আপনি মানসিক ভাবে ঘাবড়ে গেলে সেই ভাবনার কারণে আপনি বিচলিত হবেন এবং ওই সমস্যার সমাধান খুঁজে বের করা কঠিন হবে। তাই বলি ঘাবড়াবেন না।

দেখবেন যখন আপনি অন্য  কাওকে কোনো সমস্যা সমাধানের জন্য পরামর্শ দেন, তখন আপনার পরামর্শ প্রায়ই ঠিক হয়। কারণ যখন  আপনি অন্যের সমাধান খোঁজেন, তখন যেহেতু সমস্যা টি আপনার নয় তাই  আপনি ঘাবড়াবেন না এবং সেইজন্য ওই সমস্যার সমাধান খোঁজা সহজ হয়। তাই যখন আপনি নিজে কোন সমস্যায় পড়বেন এবং সেই সমস্যার সমাধান এর কথা ভাবতে হবে, তখন এক কাজ করুন।। নিজেকে ভাবুন সমস্যাটি আপনার নয়, আপনি অন্য কারো জন্য সমাধান এর পথ খুঁজছেন, দেখবেন আপনিও শান্ত ভাবে চিন্তা করতে পারছেন এবং দেখবেন কোনো না কোনো সুস্থ সমাধানের পথ বেরোচ্ছে।

৬৭ বছর বয়সে যখন থমাস এডিসন এর পুরোজীবনের পরিশ্রমে তৈরি কারখানা তে আগুন লেগে যায় তখন তিনি ঘাবড়ান নি। বরং ছেলে কে দিয়ে তার স্ত্রী কে ডেকে দিতে বলেন যাতে তার স্ত্রীও আগুন লাগা টা দেখে যান কারণ এমন আগুন জীবনে আবার  দেখতে পাবেন কিনা সন্দেহ। এডিসন জানতেন আগুন লেগেছে সেটা স্বীকার করতে হবে এবং যে ক্ষতি হয়েছে তা নিয়ে ভেবে লাভ নেই।  মোদ্দা কথা হলো যে ক্ষতি হয়েছে সেটার যত শীঘ্র সম্ভব পুনরায় নির্মাণ করতে হবে। পরের দিনই এডিসন কারখানা পুনঃনির্মান করতে লেগে যান এবং পরবর্তী একবছর এর মধ্যেই ১০ মিলিয়ন ডলার রোজগার করেন।

জীবনে বাধা দুধরনের আসে ১)অভ্যন্তরীণ এবং ২)বাহ্যিক।

 ১) অভ্যন্তরীণ বাধা হলো সেটা যেটা মনের মধ্যে সৃষ্টি হয়। এক্ষেত্রে পরিস্থিতির যে প্রতিক্রিয়া থাকে সেটার নিয়ন্ত্রণ আপনার কাছে থাকে। অন্য দিকে

২)বাহ্যিক বাধা :-যেমন প্রাকৃতিক দুর্যোগ,অথবা বাজার এর অর্থনৈতিক অবস্থা। এসব এর উপর আপনার নিয়ন্ত্রণ থাকে না। অন্যজন কিভাবে কোনো ঘটনার কারণে প্রতিক্রিয়া নেবেন সেটা আপনার নিয়ন্ত্রন এ থাকে না। কিন্তু আপনি নিজেকে নিয়ন্ত্রণে রাখতে তো পারেন!

                                                                             


আরেকটি নিয়ম হলো কোনো কিছু কাজ করতে গেলে বা কোনো কিছু প্রাপ্তি পেতে গেলে একটি পদ্ধতির মাধ্যমে যেতে হবে।  প্রত্যেকটি কাজের জন্যে একটি পদ্ধতি আছে। আমেরিকা র ফুটবল কোচ "নিক সাবান" যখন তার দলের খেলোয়াড় দের দক্ষতা  বাড়িয়ে দল কে জয়ী করার লক্ষ্য রাখেন, তখন প্লেয়ার এর তিনি বলেন "চ্যাম্পিয়ন হওয়ার কথা ভুলে যাও, খেলার পদ্ধতি  আয়ত্ত করো।" তাঁর বক্তব্য হলো খেলার পদ্ধতি কে দক্ষ ভাবে শিখতে পারলে ভালো ফল অবশ্যম্ভাবী। তাই কাজটি করার যে পদ্ধতি সেই পদ্ধতি অনুসরণ করা হোক। যে কোনো কাজ করার একটি পদ্ধতি আছে, বা কোনো কিছু শেখার জন্যেও একটি পদ্ধতি থাকে, সেই পদ্ধতি অনুসরণ করলেই কাজটি হয়ে যাবে।

 এই পদ্ধতি কে অনুসরণ করেই গ্রিক প্রখর বক্তা "ডেমোস্তানিস" যিনি প্রথম জীবনে কথা বলতে আটকে আটকে যেতেন, তিনি পরবর্তী কালে বিখ্যাত  বক্তা হন। তিনি কতকগুলি পদ্ধতি অনুসরণ করেন যেমন জিহবার ব্যায়াম,বা সিঁড়িতে চড়তে চড়তে 'স্পিচ' দেয়া, হাওয়াতে কথা বলা ইত্যাদি। তিনি নিজের বাড়িতে নিজেকে বন্ধ করেন এবং সেই পদ্ধতি অভ্যাস করতে থাকেন। এবং পাবলিক স্পিকিং কে ভালো করার জন্য দৃঢ় সংকল্প বদ্ধ হন। কিছু দিনের মধ্যেই তিনি কথা বলার পদ্ধতি এমন ভাবে আয়ত্ত করে নেন যে তিনি সফল বক্তা হয়ে যান।

এমনি ভাবেই "প্রসেস" বা পদ্ধতি কে অনুসরণ করেই 1879 সালে থমাস  আলভা এডিসন বাল্ব  আবিস্কার করেন।সে সময় তিনি ছাড়া অনেকেই বাল্ব আবিষ্কার করার জন্যে গবেষণা করছিলেন। এডিসন বাল্ব  তৈরি করতে সম্ভব হন কারণ তিনি "পদ্ধতি" কে অনুসরণ করেন।  বাল্ব তৈরি করতে তিনি ৬০০০ এর ও বেশি ধরনের জিনিস কে ফিলামেন্ট হিসাবে ব্যবহার করেন, এবং অবশেষে সফলতা পান। অন্য কোনো আবিস্কারক এতটা বিভিন্ন ফিলামেন্ট দিয়ে বাল্ব তৈরির চেষ্টা অনুসরণ করেন নি।

এটাই হচ্ছে কথা ,কাজের সময় বেশি লাগবে না কম তা না ভেবে শুধু "পদ্ধতি" কে অনুসরণ করুন।যা আপনাকে ওই রাস্তায় এগিয়ে যেতে সাহায্য করবে।  

সবথেকে কঠিন পরিস্থিতির জন্যে তৈরি থাকুন। লোক  আপনাকে সমস্যায় ফেলতে পারে, সংকটে ফেলতে পারে ,আপনাকে মানসিক ভাবে ক্ষতি করতে পারে,কিন্তু আপনি যদি মানসিক ভাবে আপনি পরিস্থিতির মোকাবিলা করতে প্রস্তুত থাকেন তাহলে আপনার খুব বেশি ক্ষতি করতে পারবে না। যেমন ভাবে কোনো ব্যক্তি দুর্ঘটনায় মারা গেলে তাঁর পোস্ট মর্টেন হয় , তেমনি যে কোনো সিদ্ধান্ত নেয়ার আগে পরিস্থিতির pre-mortem করতে হবে। সিদ্ধান্ত নেয়ার আগে সেই বিষয় কে সঠিক ভাবে জানার চেষ্টা করুন। তাঁর ক্রিয়া, প্রতিক্রিয়া ,সুফল ,কুফল সম্বন্ধে জানুন, তারপর সিদ্ধান্ত নিন।

 যে ব্যক্তি সফলতা প্রাপ্তির জন্যে প্রস্তুত থাকেন এবং জীবনের সবচেয়ে খারাপ পরিস্থিতির সম্মুখীন হতে প্রস্তুত থাকেন, এমন ব্যক্তি মানসিক ভাবে অবিচল থাকতে পারেন এবং সঠিক  সিদ্ধান্ত নিয়ে নিজেকে প্রতিষ্ঠিত করতে পারেন।

যাঁরা  এইভাবে ভাবেন তাঁরা পৃথিবীতে বড়ো বড়ো পরিবর্তন নিয়ে আসতে পারেন।stoicism এর অর্থ হলো নিজের নিয়ন্ত্রণ নিজের কাছে রাখা। আমাদের  সামনে  বাধা  রুপী  দেয়াল এই জন্যেই আসে না যে যাতে করে আমরা বাইরে থাকি, এই দেয়াল এইজন্যে আসে যাতে করে সেই দেয়াল কে ভেঙে এগিয়ে গিয়ে আমরা আমাদের যোগ্যতা প্রমান করতে পারি।

জীবনে কিছু খারাপ হলে মনে করবেন না যে আমার ভাগ্য খারাপ। ভেবে দেখুন আপনি যা খারাপ ভাবছেন তাঁর থেকেও বেশি  খারাপ হতে পারতো।  যদি চাকুরী চলে গেলো।। তাবু ব্যাঙ্ক এ কিছু তো আছে?

যদি পা ভেঙে যায় তাহলে ভাবুন এর থেকেও খারাপ হতে পারতো , অন্তত জীবনটা তো বেঁচে গেল।

যদি আপনাকে ঘর বন্ধক দিতে হয়েছে তাহলে ভাবুন অন্তত আপনার শরীর টা তো সুস্থ আছে। 

অর্থাৎ আপনার সবকিছু হারায় নি। অনেক ক্ষতি হয়ে গেলেও এখনো আপনার অনেক কিছু রয়েছে। এর অর্থ হলো জীবনে যাই হোক ,যতই ক্ষতি হোক মানসিক নিয়ন্ত্রণ রাখতে হবে। যে কোনো সমস্যাই জীবনে আসুক না কেন সোজাসুজি নিয়ন্ত্রণ করতে হবে। নিয়ন্ত্রণ রাখতে পারলে  যখন আপনি দ্বিতীয়বার পরিস্থিতির জন্যে লড়াই করতে আসবেন তখন আপনি আরো শক্তিশালী হবেন এবং মানসিক ভাবে প্রস্তুত হবেন এবং এই নিয়ন্ত্রণ ই আপনাকে সঠিক দিশা পেতে সাহায্য করবে, যার সাহায্যে আপনি পরিস্থিতির মোকাবিলা করে আবার সফলতা পাবেন।

আর যদি দেখছেন কোনো সমস্যার সমাধান আপনার নিয়ন্ত্রণে নেই (যেমন প্রাকৃতিক দুর্যোগ), তাহলে শোক করে লাভ নেই ,কারণ সেটা আপনার সীমার বাইরে ,সেটাকে স্বীকার করে নিন এবং এগিয়ে যান।

জীবনে যা কিছু বাধা বা সমস্যাই আসুক না কেন আপনাকে নিজেকে সমাধান করতে হবে। অন্য কেও করে দেবে ভেবে বসে থাকবেন না। যে কোনো খারাপ পরিস্থিতি কে ভালো পরিস্থিতে নিয়ে আসার পদ্ধতি জানতে হবে। জীবনে অনেক কিছু সমস্যা আসে তাই সেটাকে নিয়ে কান্নাকাটি করলে চলবে না। আপনার যা কিছু সুযোগ আসবে তা নিয়ে এগিয়ে যান। এবং যতই সমস্যা আসুক তাকে গ্রহণ করে এগিয়ে যেতে হবে।

রাস্তায় "রেড  লাইট" পাওয়ার অর্থ এই নয় যে আপনি যেতে পারবেন না।  এর অর্থ হলো আপনাকে আরো কিছুক্ষণ দাঁড়াতে হবে। তাই বাধা এলে এই ভাববেন না কে আপনার পথ বন্ধ ,ওই বাধার অর্থ হলো আপনার সাময়িক কিছুক্ষণ বাধা রয়েছে ,অপেক্ষা করুন সমাধানের রাস্তা  খুঁজুন বাধা খুলে যাবে।

জীবন মৃত্যু কে নিয়ে ভাবুন। আপনি যতই বড়ো কোনো প্রধান মন্ত্রী বা কোনো সফল ব্যক্তি হন , এই মহাবিশ্ব এর আপনাকে নিয়ে কিছু আসে যায় না। আর এই মহাবিশ্বে আপনি এই বিন্দুর থেকেও ছোট। তাবু আপনি আপনার জীবন কে মূল্য দিতে পারেন।  আপনি যদি এটা মনে রাখেন তাহলে জীবনে যাই  সমস্যা আসুক না কেন তা ছোট বলে মনে হবে।

তাই বলি লক্ষ্যের উদ্দেশ্যে চলুন ,পথে বাধা আসবে সেটা স্বাভাবিক।সেই বাধা কে অতিক্রম করে নিজেকে যোগ্য প্রমান করে এগিয়ে চলুন। বাধা যে আসে তা আপনাকে আটকানোর জন্যে নয় , আপনি যাতে যোগ্যতার প্রমান দিতে পারেন তাঁর জন্যে বাধা আসে ,বাধা বা কাঠিন পরিস্থিতি আপনাকে অনেক শিক্ষা দিয়ে যোগ্য বানিয়ে তোলে। তাই সামান্য বাধার জন্যে নিজের জীবনের লক্ষ্য কে পরিবর্তন করবেন না এগিয়ে চলুন।

 

উপরের সারাংশ মার্কিন লেখক "Ryan  Holiday "র লেখা বই "Obstacle  is  the  Way " নামক বই থেকে গৃহীত।  বইটি তে আরো অনেক কিছু শিক্ষার বিষয় রয়েছে যা জানতে বইটি অবশ্যই পড়ুন।   



উপরের এই তথ্য ভালো লাগলে এবং উপকারী মনে হলে অবশ্যই Like  এবং Share করুন।

 


আরো পড়ুন:Finish what you Start. ,  Five ghosts of fear,   Rules for Success

                      How Success Rule works? ,  7 Habits of Highly Effective People ,

                      Ratan Tata, Mukesh Ambani, Azim Premji, Gandhiji, Mandella, Kalam's Quotes

                      Motivational And Inspirational Quotes For Success , THE 10X RULE

                      Dan Lok's Advice  For Success ,   14 Risks you must take for Success

                      চিন্তন করুন এবং সফল হন ,  কেন করবেন ? সেটা জেনে তবেই কাজটি করুন , 

                      জীবনে কম্পাউন্ড ইফেক্ট এর প্রভাব , বাধার মধ্যে দিয়ে পেরিয়েই সফলতা আসে ,

                      অহংকার হলো চরম শত্রু , আত্মজ্ঞান কি  ,

                     আকর্ষণ সূত্র , সফল না হওয়া পর্যন্ত চেষ্টা ছাড়বেন না , সফল ব্যক্তিদের 11 টি গুন্ , 

                সফলতার ১০ টি সূত্র , ১০ গুন্ সফল হবেন কিভাবে ?জীবনের আশ্চর্জজনক রহস্য ,

                ছোট ছোট অভ্যাস পরিবর্তনের মাধ্যমে বড় লক্ষ্য প্রাপ্তি , 

                মহান ব্যক্তিদের সাতটি অভ্যাস , How to "IKIGAI"?

                ব্যবসার জন্য মুদ্রা লোন PMMY  Loan ,  Inner Engineering by Sadguru Jaggi Vasudev

                       আকর্ষণের সূত্র  , ডোনাল্ড ট্রাম্প এর সফলতার ১৫ টি সূত্র , 


For Motivational Articles In English visit..... www.badisafalta.com

   

 


           

 

Post a Comment

0 Comments