“বাঁধাধরা জীবন” এবং “ইঁদুর দৌড়ের জীবন” থেকে কি করে বেরিয়ে আসবেন(How to remain "Unscripted"):-

 "বাঁধাধরা জীবন" এবং "ইঁদুর দৌড়ের জীবন" থেকে  বেরিয়ে আসুন :-

সফল ব্যক্তিরা কেন সফল হন এবং কেন অসফল ব্যক্তিরা অসফল হন এই বিষয়টি আমাদের জানতে হবে। সফল ব্যক্তিরা কোন পূর্ব বাঁধাধরা নিয়ম কে সোজাসুজি মেনে নেন না। বলতে গেলে পূর্ব নির্ধারিত নিয়ম চোখবুজে অনুসরণ করেন না। নির্দিষ্ট বাঁধাধরা জীবন এর অর্থ হলো এক মায়া জাল। বেশিরভাগ লোকেই এই বাঁধাধরা নিয়ম অনুসারে চলেন। এর অর্থ যেটা বেশির ভাগ লোক করে এসেছেন সেটাকেই নীতি বা পদ্ধতি মেনে সেটাকেই অনুসরণ করেন। আর নীতি নিয়ম আমাদের মনে ছোটবেলা থেকেই সংস্কার হিসাবে ঢুকিয়ে দেয়া হয়। কিছু কিছু দৃঢ় বিশ্বাস করার মতো নিয়ম নীতি মনে প্রবেশ করে দেওয়া হয় যা মানসিক বিকাশ এ বাধা হয়ে দাঁড়ায়। যেমন বলা হয় জীবন সফল হাতে গেলে পরীক্ষায় ভালো নম্বর নিয়ে পাশ করতে হবে। কিংবা বলা হয় ব্যবসা করা খুব ঝুঁকিমূলক, তাই চাকুরী করে ঝুঁকি হীন হয়ে যাও। এইভাবে আপনাকে ছোটবেলা থেকে বার বার বলে বলে বিশ্বাস করানো হয় যে ব্যবসা করবেন না ব্যবসা ঝুঁকিমূলক। এই বিশ্বাস আপনাকে দুর্বল করে দেয় ঝুঁকি থেকে দূর থাকতে বলে। আপনাকে এতটুকুই শিক্ষা দেওয়া হয় যাতে আপনি সবকিছু মেনে নেন। কিন্তু বয়োজ্যেষ্ঠ রা যা বলছেন তা প্রকৃতই যে সত্যি না মিথ্যা তা পুনরায় পরীক্ষণ করে তার প্রকৃত অস্তিত্ব খুঁজে দেখতে আপনাকে শেখানো হয় না।

এই কাল্পনিক  সত্য তৈরি করে আপনাদের মগজ ধোলাই চলছে। কাল্পনিক সত্যের অর্থ  যত্ন সহকারে তৈরি করা একটা কাল্পনিক দৃশ্য যা প্রকৃত অস্তিত্ব থেকে সম্পূর্ণ আলাদা। বর্তমান শিক্ষানীতি তাঁকে সমস্যার সমাধান করতে শেখায় না, বরং তাঁকে কর্মী হওয়ার জন্য তৈরি করে। আজ বড় বড় কোম্পানি কোটি কোটি টাকা খরচ করেন শুধু আপনাকে রাজি করানোর জন্য যে আপনি যদি খুশি চান তাহলে ওই কোম্পানির প্রোডাক্ট কিনুন। না ভেবে চিনতে ওই কোম্পানির প্রোডাক্ট ব্যবহার করে যান।

 লাইফবয় সাবানের বিজ্ঞাপন দেখায় যে লাইফবয় সাবানের মধ্যে রুপোর কণা থাকে যা জীবাণু কে হত্যা করে জীবাণু মুক্ত হাতে সাহায্য করে। হায়রে.. যদি নিম পাতার রস দিয়ে তার থেকে বেশি জীবাণু থেকে রক্ষা পাওয়া যায় তাহলে তাহলে এতদামী রুপোর কণার কি দরকার? আর যদি টুথপেষ্ট এ সামান্য টুকু নুন দিয়ে জীবাণুমুক্ত হওয়া যায় তাহলে সেটুকু নুন তো আমরা রোজই খাই। আর তাছাড়া তো এর থেকে ভালো নুন জল দিয়ে গালগিল করা। তাই তো বলি বর্তমান শিক্ষা ব্যাবস্থা আপনাকে এই সব চিন্তা ভাবনা থেকে দূরে চেষ্টা করে যাতে আপনি প্রকৃত বিষয় নিয়ে না ভাবেন।

এখন টাকা খরচ করে নকল ব্র্যান্ড বা পরিচিতি তৈরি করা হয়,  তাই সেটা সত্যি মূল্যবান কিনা বা আসল কিনা সেটা পরখ করে দেখা দরকার, নাহলে ঠকে যাবেন।টিভি সিরিয়েল এর মাধ্যমে টিভি আপনাকে কাল্পনিক গল্প বানিয়ে ভুলিয়ে রাখে, আকর্ষণ করে রাখে যাতে কোম্পানি বিজ্ঞাপন এর মাধ্যমে বেশি আয় করতে পারে। 

সবাই আপনাকে তাঁদের দিকে আকর্ষণ করে আপনাকে এক উৎপাদিত বস্তুর মতো ব্যবহার করতে চায়।আপনাকে শেখানো হয় যে শনিবার রবিবার কাজ করার কাজ করার দরকার নেই কারন সেটা ছুটির দিন। একটু ভাবুন সব বারকেই মানুষ নাম দিয়েছেন সোমবার মঙ্গলবার ইত্যাদি। তাহলে শনিবার রবিবার কাজ থেকে ছুটি কেন? ভাবুন।

আপনাকে এক নিম্ন বা মধ্যবিত্ত, অনুগামী,  নির্ভরশী , বিনোদন কারী জীবন তৈরি করা হচ্ছে যাতে আপনাকে অন্যরা ব্যবহার করে নিজের লাভ তুলতে পারে।


 কিন্তু এই অন্ধবিশ্বাসী হওয়ার, এবং এই বাঁধাধরা জীবন থেকে বেরিয়ে এসে যদি মুক্ত জীবন যাপন করতে চান তাহলে আপনি নীচের এই বিষয়গুলি জানার চেষ্টা করুন :-

1) Be a producer not a consumer :-একজন উৎপাদন কর্তা হন ব্যবহার কর্তা নয়।1946 সালে একজন বড় ব্যবসায়ী কে সাক্ষাৎকার নেওয়ার সময় জিজ্ঞেস করা হয়, “আপনি কেন নিজের কর্মীদের একদিনের ছুটির বদলে দুদিনের ছুটি আরাম দিলেন?”  পরিবর্তে সপ্তাহে একদিনের ছুটি দিয়ে তাদের বেতন বাড়িয়ে দিলেই পারতেন। তিনি বললেন, শ্রমিক সবকিছু বানায় এবং তারাই এই উৎপাদিত বস্তু ব্যবহার করে। দুদিন ছুটি দিলে তারা ওই ছুটিতে যাবে ভ্রমণে, বা হোটেলে রেস্তেরাঁয় বা শপিং করতে। যার ফলে তারা বেশি প্রয়োজনীয়,অপ্রয়োজনীয় বস্তু ক্রয় করবে এবং বাজারে উৎপাদিত বস্তুর চাহিদা বাড়বে।"

স্মার্ট ফোন কিনতে হলে একমাসের বেতন খরচ করতে হয়। আপনি যদি স্মার্ট ফোন কেনেন তাহলে জানলেন একমাস আপনি স্মার্ট ফোন কোম্পানির জন্যেও  কাজ করলেন।

 এই জাল থেকে বাঁচতে হলে ব্যবহার কর্তা নয় উৎপাদন কর্তা হতে হবে। অন্যের বিজ্ঞাপন দেখে প্রোডাক্ট কেনার বদলে নিজে উৎপাদন করুন। কিভাবে প্যাকেজিং কে ব্যবহার করে আপনার সামনে পেশ করছে তা দেখুন, ছোট ছোট ক্ষুদ্র ক্ষুদ্র জিনিসের উপর নজর রাখুন, নিজে ব্যবহারকর্তার জীবন থেকে বেরিয়ে নিজে উৎপাদনকর্তার জীবন কে বিশ্লেষণ করে দেখুন। যদি আপনি জিনিস ব্যবহার এ কম সময় দেবেন তাহলে আপনার কাছে উৎপাদন করার সময় বেশি থাকবে।

 একটা কথা আছে সবাই যখন সোনা খনন করার কাজে ছুটছেন তখন আপনাকে সোনা খনন করতে ছুটতে হবে না, আপনি সোনা খনন এর যন্ত্র বেচুন।

সবাই জানেন ডাক্তার এর চেয়ে স্পোর্টস প্লেয়ার বেশি আয় করেন। করেন যতই বেশি আপনি জনগণ কে আকর্ষণ করতে পারবেন, ততই আপনার লাভ হবে। এই জন্য ডাক্তার এর তুলনায় স্পোর্টস প্লেয়ার বেশি আয় করেন। হাজার হাজার লোক ওই প্লেয়ার এর খেলা দেখার জন্য টিকেট কিনতে যান। তাঁর খেলায় টিভি তে বিজ্ঞাপন বাড়ে এবং লক্ষ লক্ষ লোক টিভির বিজ্ঞাপন দেখে প্রোডাক্ট কেনেন, অর্থাৎ একজন খেলোয়াড় টাকা তৈরির যন্ত্রের মতো কাজ করেন,  যা লোকের উপর প্রভাব ফেলে এবং কোটি কোটি টাকা আয় করেন। 

 কোটি কোটি টাকা দুভাবে আয় করা যায়:-

 ১) খুব বেশি সংখ্যক লোকের উপর নিজের প্রভাব ফেলুন। যেমন ১০ ডলার এর প্রোডাক্ট ১ লক্ষ ব্যক্তি কে বেচুন।  অথবা 

২)লোকের উপর খুব উঁচু মানের প্রভাব ফেলুন। যেমন:-১ লক্ষ ডলার  দামের প্রোডাক্ট ১০ জনকে বেচুন। দ্বিতীয় ধরণের দামি প্রোডাক্ট LUIS VUITON , ZARA এর মতো কোম্পানি বিক্রি করে।

ব্যবসা করতে গেলে Block  buster  idea বের করার বদলে লোকের ভাষা পরীক্ষণ করুন। লোকের অভিযোগ বা পরামর্শ opportunity code word এর মতো কাজ করে। যখন লোক পরামর্শ দেন কাজটি এমন হত হলে ভালো হত, অথবা বলেন আমি এটা ঘৃণা করি,  এর অর্থ তার মধ্যে কিছু উৎপাদন করার সুযোগ আছে।

আমেরিকা তে যখন লোক ট্যাক্সি এবং তার সময়ানুবর্তীতার কারণে অসন্তুষ্ট ছিল তখন “Garret  Camp”   ট্যাক্সি সার্ভিস সিস্টেম "উবের" প্রতিস্থাপন করেন। যখন লোক আপনাকে বলেন "আমাকে  এটা পছন্দ নয়, বা বলেন আমি এটা ঘৃণা করি।  "তখন সেই কথাকে ধ্যান দিয়ে শুনুন। তার সমস্যার মধ্যে আপনি আপনার সুযোগ খুঁজে পাবেন। টেকনিসিয়ান,  মেকানিক,  শিক্ষক,  উকিল, সবকিছু পেশাই এইজন্যেই চলছে, করেন অনেক ব্যক্তি সেই বিষয়টি করতে পারেন না বা জানেন না। সেইজন্য সমস্যা দূর করতে উকিল বা ইঞ্জিনিয়ার বা শিক্ষক এর প্রয়োজন পড়ে। অর্থাৎ এই পেশার লোক কোনো না কোনো ভাবে অন্যের সমস্যার সমাধান করেন।

                                                                 


অনেকেই জানেন, বই পড়ে নতুন নতুন জ্ঞান তো অর্জন করা যায় কিন্তু বই পড়ার জন্য সময় বের  করা কঠিন হয়ে ওঠে। অথবা বলেন বেশিক্ষণ মনোযোগ দিয়ে বই পড়ার ধৈর্য থাকে না,  এমন কঠিনতা কে দূর করতেই এই ওয়েবসাইট এর নির্মাণ করেছি। যেখানে সবাই সেইসব বই এর সারবস্তু পাবেন। এই বুক summery আপনি কম সময় ধরে পড়েই পাবেন। অর্থাৎ বইয়ের summery লেখাটা লোকের বই পড়ার প্রয়োজনীয়তা মেটাতে সাহায্য করে এবং লোকের উপকারে আসে।

 ২) ঘটনার পেছনে ছুটবেন না,  সেই ঘটনার পদ্ধতির কে অনুসরণ করুন। কেও যখন মঞ্চে ভালো প্রদর্শন করেন তখন তার পর্দা র পিছনে করা ক্রমাগত অভ্যাস এর ফলটা মঞ্চে দেখা যায়। ধরাবাঁধা জীবন যাপন কারি লোকেরা ভাবেন যদি যে কেও হটাৎ "ব্লক বাস্টার মুভি" তৈরি করে ফেললেন, তাহলে তাঁর "ব্লক বাস্টার মুভি তৈরি" করার "ট্যালেন্ট" টা তাঁর জন্মগত ভাবে প্রাপ্তি অথবা ভাগ্যের জোরে পাওয়া। সেই মুভি তৈরির পেছনে যে অদ্যম চেষ্টা, পরিশ্রম, ত্যাগ রয়েছে সেটা তাঁরা বুঝতে পারেন না।

যে কোনো বড় ঘটনা বা বড় প্রাপ্তির পেছনে বিরাট "পদ্ধতি" লুকোনো থাকে, যে পদ্ধতি অনুসরণ করে তবেই বড় কাজ সম্পন্ন হয়।

যখনি বাজার করতে যান তখন প্রায়ই কোনো ব্যক্তির কেনা বস্তু এবং সেই ব্যক্তির চেহারার দিকে লক্ষ্য করে দেখবেন প্রায়ই ৯০% লোকের মধ্যে কিছু মিল দেখা যাবে। দেখবেন ব্যক্তি যদি বাজারে পুষ্টিকর খাবার বরাবরই কেনেন এবং বাড়ি নিয়ে যান তাহলে দেখবেন তাঁর বাড়িতে সদস্য খুব কম অসুস্থ হন। যদি বাড়িতে তিনি বরাবরই ফাস্ট ফুড এবং প্যাকেজ ফুড বা মিষ্টান্ন আদি বাড়ি নিয়ে  যান তাহলে দেখবেন তাঁর বাড়ির সদস্য বেশির ভাগই শরীর এর ওজন বেশি। অর্থাৎ তিনি বাজারে কি কিনছেন সেটা থেকে তাঁর বাড়ির "আহার চক্র(FOOD  CYCLE )  সম্বন্ধে অনুমান করা যায়। অপুষ্টিকর খাদ্য রান্না ঘরে বাদ দিতে হলে তাঁকে দোকানে কেনার সময়েই বাদ দেওয়া দরকার।

 আপনি যদি সুস্থ থাকতে চান তাহলে তা একদিনে হবে না। সেটা একটা দৈনিক পদ্ধতি দ্বারা চালিত হয়। ছোট ছোট দৈনিক কাজ করার নিয়ম কে বদলে ফেলুন ,স্বাস্থ্যকর জীবন গ্রহণ করুন দেখবেন কিছুদিনেই আপনি স্বাস্থ্যকর হয়ে উঠেছেন। যে কোনো শেষ ফল প্রাপ্তির পেছনে একটা পদ্ধতি কাজ  করে।

আপনি দেখবেন কেও Business  idea  পেতেই সর্ব প্রথম logo  এবং Business   card  তৈরি করেন, যাতে লেখা থাকে Founder  and  C.E.O of XYZ কোম্পানি।তিনি এমন একটা কোম্পানির C.E.O  হন যার না আছে উৎপাদন, না আছে বিক্রেতা, না আছে কোনো লাভ। এই অ্যাকশন নেওয়া কে “Action  faking”  বলা হয় । যতক্ষণ না সেই কোম্পানি থেকে কোনো উৎপাদন এবং লাভ হচ্ছে না ততক্ষণ সেই কোম্পানির কোন মূল্য নেই। অনেকে আবার এই করবো,  ওই করবো বলে বেড়ান,  কিন্তু বাস্তবে কিছু করেন না।  এটা তার থেকে বেশি “Action  faking” এই “Action  faking”  থেকে কোনো ফললাভ হয় না কিন্তু আপনার মনে হয় আপনি কাজ করছেন ।

উদাহরণ :- জিম যোগ করবার আগেই নাইকি এর দামি জুতো কেনা হলো,  এটা “Action  faking” আপনার কাছে যা জুতো আছে তা দিয়েই জিম শুরু করুন। এবং প্রতিদিন জিম এ যান এটা হলো “Action  taking” Action  faking”  এর জন্যেই অনেকেই নতুন বছরের শুরুতে জিম শুরু করেন। কিন্তু তার মধ্যে কয়েকজনই শুধু ধারাবাহিক ভাবে সেটা করে যান এবং শেষ পর্যন্ত সুস্থ শরীর এর গঠন তৈরি করতে পারেন।

আপনাকে Action  faker নয় Action  taker হতে হবে। কোনো মস্তিষ্কে আসা বিচার এর মালিক তিনি নন যাঁর মাথা থেকে বিচার টা এসেছে,  সে বিচার এর মালিক তিনিই হবেন যিনি সেই বিচার টির বাস্তব রূপ দেবেন। যাঁরা অনেক দিন থেকে clean  energy  র বিষয় টি বারবার বলে আসছিলেন তাঁরা বিশেষ কিছু করলেন না কিন্তু Elon Musk সেটার বাস্তব রূপ দিতে গিয়ে solar  city  এবং electric  car  তৈরি করলেন। Elon  Musk  হলেন action  taker

ডিগ্রি,  নম্বর,  পুরস্কার কিছু কাজে আসে না যতক্ষন পর্যন্ত না সেই গুন্,  সেই জ্ঞান, বাস্তবে প্রয়োগ করা হয়। এবং সেই প্রয়োগ থেকে যতক্ষন না ফললাভ হয়। সেই বিচার কে বাস্তবে প্রয়োগ করে ফললাভ করা পর্যন্ত যে যাত্রা করতে হয়,  তার একটি পদ্ধতি থাকে,  সেই পদ্ধতি টা জানতে হবে। 

 3) Build a Brand not just a Company:- যখন আপনি কোন জিনিষ কিনতে যান তখন প্রোডাক্ট এর গুণমান এর উপর নির্ভর করে কেনেন, অথবা গুনবত্তার উপর নির্ভর করে কোম্পানি র যে প্রোডাক্ট এর একটা পরিচিতি হয়ে যায়, সেই পরিচিতির উপর নির্ভর করে কেনেন। কখনো কখনো লোকের পরামর্শ মতো ও আপনি কোনো বস্তু কেনেন। তাই আপনিও যখন কোনো জিনিস উৎপাদন করবেন সেই প্রোডাক্ট সম্বন্ধে একটা ব্র্যান্ড বা পরিচিতি তৈরি করুন। উৎপাদিত বস্তুর এমন গুণমান প্রতিষ্ঠিত করুন যাতে করে লোক যেন বলেন, "টাকা লাগে লাগুক কিন্তু আমাকে আপনার সেবাই চাই।" সেটা সম্ভব হাওয়া আরো সোজা হবে যখন আপনি নির্দিষ্ট ধরনের ক্রেতার জন্যে উৎপাদনটি করবেন। বা উপযুক্ত স্থানে তার বিজ্ঞাপন দেবেন। আপনি কোনদিন টিভি তে ফেরারি গাড়ির বিজ্ঞাপন দেখেন নি।  কারণ যাঁরা টিভি দেখে সময় কাটান সে রকম সময় নষ্টকারী লোকেরা ফেরারি গাড়ি কিনতে পারবেন না। অর্থাৎ যাঁরা ফেরারি গাড়ি কেনার যোগ্য তাঁরা টিভিতে সময় কাটাবেন না, তাই টিভিতে ফেরারি গাড়ির বিজ্ঞাপন দেওয়া তা কোনো কাজে আসবে না। "ব্র্যান্ড" শুধু মিশন স্টেটমেন্ট,  লোগো বা ওয়েবসাইট থেকে তৈরি হয় না, ধারাবাহিক ভালো কাজ এবং ভালো রেপুটেশন থেকে ব্র্যান্ড তৈরি করা যায়।

4)"Grduation" ই শিক্ষার শেষ নয়:-অনেক লোক মনে করেন graduation  হয়ে গেলো এর অর্থ শিক্ষা শেষ হলো। এটা বাস্তব নয়। আসলে graduation   এর পরেই আসল শিক্ষা শুরু হয়। এতদিন আপনি যা শিখলেন তা এবার প্রয়োগ করতে শিখতে হবে। আপনি যা শিখতে চান বেশিরভাগটাই ইন্টারনেট  আছে। আপনি যে বিষয়ে সমাধান চান তা করতে প্রথমে এগোতে হবে। আপনাকে সেই বইটি পড়তে হবে যে বইটি আপনার সমস্যার সবথেকে ভালো সমাধান দিতে পারবে। উদাহরণ স্বরূপ আপনার কাছে যদি কিছুও টাকা না থাকে তাহলে ইনভেস্টিং এর বই পড়ে লাভ হবে না।বরং এমন বই পড়ুন যা আপনাকে কোনো বিষয়ে দক্ষতা দেবে,  যে দক্ষতা প্রয়োগ করে আপনি টাকা অর্জন ক্ষমতা বৃদ্ধি করতে পারবেন।

যদি আপনি ছাত্র হন তাহলে সময়ানুবর্তিতা এবং চরিত্র গঠন এ ধ্যান দিন।

 এই পৃথিবীতে দর্শক এর কোনো মূল্য নেই,  নিজেকে খেলোয়াড় হতে হবে।

 


বিষয় সারবস্তু  MJ De Marco "  র লেখা  Unscripted "  নামক বই  থেকে গৃহীত বইটি তে আরো অনেক কিছু শেখার আছে। বিষদ জানতে বইটি অবশ্যই পড়বেন। 



 উপরের এই তথ্য ভালো লাগলে এবং উপকারী মনে হলে অবশ্যই Like  এবং Share করুন।


আরো পড়ুন:Finish what you Start. ,  Five ghosts of fear,   Rules for Success

                      How Success Rule works? ,  7 Habits of Highly Effective People ,

                      Ratan Tata, Mukesh Ambani, Azim Premji, Gandhiji, Mandella, Kalam's Quotes

                      Motivational And Inspirational Quotes For Success

                      Dan Lok's Advice  For Success ,   14 Risks you must take for Success

                      চিন্তন করুন এবং সফল হন ,  কেন করবেন ? সেটা জেনে তবেই কাজটি করুন , 

                      জীবনে কম্পাউন্ড ইফেক্ট এর প্রভাব , বাধার মধ্যে দিয়ে পেরিয়েই সফলতা আসে ,

                      অহংকার হলো চরম শত্রু , আত্মজ্ঞান কি , শ্রীমদ্ভাগবত গীতা সার ,

                     আকর্ষণ সূত্র , সফল না হওয়া পর্যন্ত চেষ্টা ছাড়বেন না , সফল ব্যক্তিদের 11 টি গুন্ , 

                সফলতার ১০ টি সূত্র , ১০ গুন্ সফল হবেন কিভাবে ?জীবনের আশ্চর্জজনক রহস্য ,

                ছোট ছোট অভ্যাস পরিবর্তনের মাধ্যমে বড় লক্ষ্য প্রাপ্তি , 

                মহান ব্যক্তিদের সাতটি অভ্যাস

                ব্যবসার জন্য মুদ্রা লোন PMMY  Loan ,  Inner Engineering by Sadguru Jaggi Vasudev

                       আকর্ষণের সূত্র  , ডোনাল্ড ট্রাম্প এর সফলতার ১৫ টি সূত্র , 


For Motivational Articles In English visit..... www.badisafalta.com

   

 

Post a Comment

0 Comments