PMEGP Scheme এর মাধ্যমে বিনা গ্যারেন্টি তে ব্যবসার শুরু করার জন্য লোন(PMEGP loan):-

প্রধানমন্ত্রী কর্মসংস্থান উৎপাদন কর্মসূচি লোন (PMEGP Loan ):-

PMEGP loan :-এটি একটি সাবসিডি লোন প্রোগ্র্যাম যা কর্মসংস্থান তৈরি  করার উদ্দেশ্যে নির্মিত। এই লোন জীবনে একবারই পাওয়া যায়। এটি ব্যবসা   করার জন্য একটি subsidy based loan, যাতে লোন এর ক্ষেত্রে কিছু শতাংশ ছাড় পাওয়া যায়। যিনি ব্যবসা করবার জন্য লোন নেবেন তিনি তাঁর ব্যবসার ৫-১০% নিজে পুঁজি লাগাবেন এবং বাকি ৯০-৯৫% টাকা ব্যাঙ্ক থেকে লোন হিসাবে পাওয়া যাবে। গৃহীত লোন এর ১৫ থেকে ৩৫ শতাংশ পর্যন্ত subsidy  পাওয়া যাবে।

 

যারা কোনো উৎপাদন মূলক ব্যবসা করতে চান তাঁরা ২৫ লক্ষ টাকা পর্যন্ত লোন পাবেন বিনা গ্যারেন্টি তে অর্থাৎ কোনো Collateral লাগবে না ।

আর যাঁরা কোনো সার্ভিস বা সেবামূলক ব্যবসা যেমন- Computer center, শিক্ষা প্রতিষ্ঠান,ওয়েল্ডিং সেন্টার, মোটর গাড়ি মেরামত সেন্টার, হোটেল , রেস্টুরেন্ট ইত্যাদি করতে চান তাঁরা পাবেন ১০ লক্ষ টাকা পর্যন্ত  লোন

কে পেতে পারেন এই লোন ?

এই লোন পাওয়ার জন্য নূন্যতম বয়স দরকার আঠারো বছর এবং শিক্ষাগত যোগ্যতা অষ্টম পাস

ব্যবসায়ী, ব্যবসার মালিক, কোনো প্রতিষ্ঠান, Co-operative  Society, Charitable  Trust এবং Self -Help  Group, Societies Registered Under Societies Registration Act 1860  ইত্যাদি এঁরা এই লোণের জন্য যোগ্য।

কোন Existing  Unit  যা কোনো কেন্দ্রীয় অথবা রাজ্য স্তরে কোনো subsidy  loan  নেয় নি, তেমন ইউনিট ও এই লোন পাবার যোগ্য।

বিশেষ দ্রষ্টব্য :-meat  processing  , Crops  Plantation  ,Animal  Husbandry  এবং নেশাজাত কোনো ব্যবসা যেমন বিড়ি, সিগারেট, বা মাদক জাতীয় দ্রব্যের ব্যবসার জন্য এই লোন প্রযোজ্য নয়।

কেন এই স্কিম চালু করা হয়েছে ?

1) গ্রামীণ এবং শহরাঞ্চলে যাতে ক্ষুদ্র বা মাঝারি শিল্প গড়ে ওঠে এবং প্রত্যেক ভারতীয় নাগরিক যেন রোজগার এর ব্যবস্থা পান এবং সেই উদ্দেশ্যে এই Programme  টি চালু করা হয়েছে। 

২)যুবক যুবতী রা যাতে রোজগার এর ব্যবস্থা গড়ে তুলতে পারেন এবং অল্পশিক্ষিতারাও রোজগার এর ব্যবস্থা খুঁজে পান সেই উদ্দেশ্যে এই প্রকল্প নির্মাণ  করা হয়েছে এ ছোট ছোট শিল্পী ভবিষ্যৎ বড় আকার নেবে এবং ভারতের অর্থনীতি কে  সুদৃঢ় করবে।

কে কত লোণের সাবসিডি পাবেন?

এই লোন গ্রামীণ বাসিন্দা হলে সাধারণ শ্রেণী হলে মোট লোণের উপর 25% পর্যন্ত   ছাড় পাবেন। এবং SC/ST/O.B.C ক্যাটাগরি হলে 35% পর্যন্ত ছাড় পাবেন।

এবং শহরাঞ্চলের বাসিন্দা হলে সাধারণ শ্রেণী  মোট লোণের উপর 15% ছাড় পাবেন এবং  SC/ST /O.B.C  ক্যাটাগরি হলে 25% পর্যন্ত ছাড় পাবেন।                                                                     



PMEGP  লোন এর সুদের হার কত হবে ?

 PMEGP  লোণের সুদের হার বিভিন্ন ব্যাঙ্ক এ বিভিন্ন রকম  হয়।  তবে সুদের হার মোটামুটি 11 -12% এর কাছাকাছি থাকে। এছাড়া আবেদকের নিজস্ব প্রোফাইল, Banking  stability  এবং Project  cost  এর উপর সুদের হার কম-বেশ হয়।বিভিন্ন ধরনের ব্যাঙ্ক যেমন SBI, Bank  of  Boroda, ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, Canara  ব্যাঙ্ক, ICICI  Bank, HDFC  ব্যাঙ্ক, Kotak  Mahindra  Bank  ইত্যাদি সরকারি এবং বেসরকারি ব্যাঙ্ক এবং Non  Banking  Financial  Company  থেকেও এই লোন পাওয়া যায়।

আবেদনের জন্য যা যা প্রয়োজন :-

1) Project  Report 

2) Pan  Card 

3) Aadhar  Card 

4) Educational   qualification   certificate 

5) Identity and Address proof

6)Special   Category  certificate, if required 

7) Certificate  of  Entrepreneurship   Development  Programme

8) Certificate for ST/SC/O.B.C/Minority/Ex- Service man /PHC

9) Any  Technical  Certificate 

কিভাবে আবেদন করবেন ?

প্রথমে PMEGP  র অফিসিয়াল ওয়েবসাইট এ যান।   https://www.kviconline.gov.in/pmegpeportal/pmegphome/index.jsp এই লিংক এ গিয়ে অনলাইন আবেদন করুন। এককভাবে আবেদন এর জন্য Online  Application  For  individual  এ ক্লিক করুন। আবেদন পত্র এর ডান দিকে আবেদন পত্র পূরণের জন্য Guideline  দেওয়া আছে।

আবেদন পত্রে নিজস্ব তথ্যাদি পূরণের পর সেটা Save  করুন। Application  ‘save’  করার পর প্রয়োজনীয় Document  সমূহ ‘Upload’  করুন।

Application  সম্পূর্ণ করে ‘submit’  করা হয়ে গেলে আবেদনের ID নম্বর এবং Password  আপনার দেওয়া মোবাইল নম্বর এ চলে যাবে।

এবার আপনি আবেদনপত্র টির print  কপি বের করে নিন এবং সমস্ত document  এর copy  এবং Original  document  নিয়ে সাত দিনের মধ্যে DIC(District Industrial Center) এ যোগাযোগ করুন।

DLTFC  (District  Level  Task  Force  Committee ) আপনার আবেদন পত্র, project  report, এবং  সমস্ত document  দেখে আপনার লোণের evaluation  করবেন। টাস্ক ফোর্স দ্বারা লোন মঞ্জুর হয়ে গেলে লোন পাওয়ার জন্য কোনো collateral  security  লাগবে না প্রজেক্ট sanction  হয়ে গেলে ব্যাঙ্ক First  installment  finance  করবার পূর্বে ব্যাঙ্ক State  বা Regional  office  অৰ্থাৎ KVIC /KVIB / State DIC  কে দিয়ে Candidate  কে EDP(Entrepreneurial  Development)  ট্রেনিং করানোর জন্য বলবে। যদি EDP  করানো না হয় তাহলে লোন এ subsidy  পাওয়া যাবে না।  


নিচে Online  Application  for  individual  applicant  এর Application  এর sample  copy  দেওয়া হলো:-      

                                            






উপরের এই তথ্য ভালো লাগলে এবং উপকারী মনে হলে অবশ্যই Like  এবং Share করুন।



আরো পড়ুন:-ব্যবসার জন্য মুদ্রা লোন PMMY  Loanআপনার অভ্যন্তরীণ ক্ষমতা কে জাগান ,

                     চিন্তন করুন এবং সফল হন , কেন করবেন ? সেটা জেনে তবেই কাজটি করুন , 

                     জীবনে কম্পাউন্ড ইফেক্ট এর প্রভাব , বাধার মধ্যে দিয়ে পেরিয়েই সফলতা আসে ,

                     অহংকার হলো চরম শত্রু , আত্মজ্ঞান কিআকর্ষণ সূত্র , শ্রীমদ্ভাগবত গীতা সার ,

                  


For Motivational Articles In English visit.....www.badisafalta.com


 

 

Post a Comment

0 Comments